Thursday, December 24, 2009

গাছগুলো!

আচ্ছা! গাছগুলো ঠায় দাড়িয়ে আছে এই তুষার ঝড়ে! ওদের কি কষ্ট হয় না? হয় হয়ত! আচ্ছা আমি যদি গাছ হতাম, মজাই হইত, ঠায় দাড়িয়ে থাকতাম! আমার হয়ত সবই থাকত, আবার কিছুই না। গাছগুলোর দিকে তাকালে হিংসা হয়, কোন বিকার নাই। আচ্ছা, চাইলে কি আমি বিকার বিহীন একজন মানুষ হতে পারব? মনে হয় না, আমার অনেক চাওয়া, আমি অনেক লোভী একটা মানুষ, আমি কোনদিনও গাছ হতে পারব না। আমি কোনদিনও ভাল মানুষ হতে পারলাম না।

আচ্ছা, গাছগুলো কি মানুষ হতে চায় কখনও? মনে হয় না, ওদের তো লোভ নাই, ওরা কেন ওন্যের মত হতে চাইবে, ওরাতো সব চাওয়া কে জয় করতে শিখে গেছে। আচ্ছা ওরা কি আমার দিকে তাকাই হাসে? কি জানি হাসে হয়ত, আমার মত ছোটলোক দেখলে নিশ্চই ওরা খুব মজা পায়। কিংবা কে জানে, ওদের হয়ত কোন কিছুতেই বিকার নাই।

আচ্ছা গাছগুলো কি নিঃসঙ্গ? ওরাতো কখনও কথা বলে না, ওদের মন খারাপ হয় না, মন খারাপ হলে কি করে ওরা? ওদের নিশ্চই মন ভাল হয়, সে কি রং তাদের হেমন্তে, এত রং যে কই পায়! আমার কেবলই হিংসা হয়। আচ্ছা আমি মানুষ না হয়ে গাছ হলে কি এমন ক্ষতি হত এই মানব সভ্যতার? একটা ছোটলোকই তো ভীড়ে যেত গাছেদের দলে, গাছেরা নিশ্চই বিরাট বিপদে পড়ে যেত। কিছুই হওয়া হল না, একটা অস্তিত্বহীন মানুষ হয়ে জীবন পার করে দিচ্ছি। মাঝে মাঝে ভাবতে ভালই লাগে, আমার মত মানুষদের হারাতে হয় না, এরা সব সময়ই হারিয়েই থাকে।

1 comment:

  1. হারাইলেন আর কই.... এইতো দিব্যি পোস্ট ঝাড়ছেন.. :)

    ReplyDelete

Please, no abusive word, no spam.