Sunday, June 14, 2009

চলে যাচ্ছে...

অনেকদিন কিছু লিখা হচ্ছে না, তাই আজ ভাবলাম কিছু একটা লিখি। পশ্চিমের জীবনে আমি এখন আগের চেয়ে অনেকটা মানিয়ে নিয়েছি। শুরুটা করি আমার নতুন আ্যপার্টমেন্ট নিয়ে। আমার নতুন আ্যপার্টমেন্টের অবস্হানটা বেশ চমৎকার, সামনে বিশাল খেলার মাঠ, আর একপাশে বিরাট ট্রেডিশান স্কয়ার, তার পাশেই একটা খোলা বাগানের মত জায়গা। আমার জানালা থেকে ট্রেডিশান আর বাগানের মত জায়গা দুটো্ই দেখা যায়। সব মিলিয়ে জায়গাটা বেশ চমৎকার। আ্যপার্টমেন্টের সামনে বেশ চমৎকার একটা বারান্দা। জায়গাটা এত সুন্দর যে দেখলেই মনটা ভাল হ্য়ে যায়। সব কিছুর পরও একটা জিনিসের বড় অভাব, জীবন না্ই কোনটাতেই, সব কেমন জানি মরা মরা। এত চমৎকার একটা জায়গা অথচ কোন মানুষ নাই তা দেখার জন্যে। এখানে সবাই খুব ব্যস্ত, ব্যস্ত আমিও, তাই সৌন্দর্য উপভোগ করার মত সময়টা প্রায়সই করা হয়ে ওঠে না।আমেরিকাতে বিউটি এর কোন অভাব নেই তবে তা উপভোগ করার মানুষের বড় অভাব।

ছুটির দিন গুলা কাটে খুব অদ্ভুত ভাবে, কিছুই করা হয়ে ওঠেনা। আসলে সপ্তাহের ক্লান্তি এত বেশী যে সপ্তাহ শেষে আর কিছুই করা হ্য় না। মাঝে মাঝে জানালায় বসে বসে জাবর কাটি, জাবর কাটি জীবনের ফেলে আসা অনেকটা পথ। উত্তাল সব দিন গুলোর কথা ভাবি। তপু ভাই মাঝে মাঝে জিঙ্গেস করত তুই কেন যাবি, আমি বলতাম ঘটনাডা কি একটু বুঝতে চাই। আসলে জীবনের কিছু উপলদ্ধি করার জন্যে বিদেশ যাওয়াটা জরুরী। অনেক চীরন্তন সত্য শুধু স্হান বদলের কারনে মিথ্যা হয়ে যায়, অনেক বিশ্বাস ভেঙে যায়, আরও অনেক কিছু। মানুষের সাথে কথা বলতেও আজকাল বড্ড ক্লান্ত লাগে, ইচ্ছে হয় না, এক ধরনের চাপা যন্ত্রনা হয়। মাঝে মধ্যে মনে হ্য় সব ছেরেছুরে চলে যাই, অনেক দুরে। যাওয়া হয় না, ফেরাও হয় না। এই সব ভাবতে ভাবতে ছুটির দিন গুলো চলে যায়, আমি আবার ছুটে চলি।

আজকে জানালায় বসে সূর্য অস্ত দেখতে দেখতে মনে হচ্ছিল, এটাত সেই একই সূর্য যা আমি শহীদ মিনার এ বসে দেখতাম, তবুও কেন এত অচেনা, এত দুরের মনে হ্য়। আসলে অনেক কিছুই এখন দুরের মনে হয়, নিজেকে মনে হ্য় বড় অচেনা। নিজেকে খুজে বেড়াই, খুজে বেড়াই নিজের হারান অতীত, এমন কোন মধুর হয়ত ছিল না, তবে অপরিচিতও ছিল না। আমি প্রতিনিয়তই নিজের কাছে অচেনা হয়ে যাচ্ছি, পুরোটাই যে স্হনের কারনে তা নয়, ক্ষানিকটা বয়সের কারনেও, আর বাকিটা সময়ের কারনে।

নদীর স্রোতের মত বয়ে যায় জীবন, আমিও ভেসে চলি অজানার উদ্দেশ্যে। আমার ভালই লাগে আমার এই জীবন, প্রতিদিন নতুন কিছু দেখছি, শিখছি। শুধু ক্লান্ত লাগে মাঝে মাঝে, এই যা! আমি অপেক্ষা করি, ক্লান্ত হই, আবার অপেক্ষা করি, আবার ক্লান্ত হই। মাঝে মধ্যে এই অপেক্ষা বড্ড ক্লান্তিকর মনে হয়, মাঝে মধ্যে মনে হয় এটাই জীবন, এরকমটাই তো হবার কথা ছিল, আমার বাবা, দাদা সবার বেলায় এরকমটাই হয়ত হয়েছিল, এটাই জীবন। আমি বেচে থাকি, আমি ভেসে চলি, আমি খুজেফিরি ... "জীবন"।

3 comments:

  1. This is how I feel it. Life is all about resolving contradictions... I have contradictions in my life, how can I do better than that?

    ReplyDelete
  2. ভাল লাগল শিবলী। কিছুক্ষণের জন্য তোমার অ্যাপার্টমেন্টের জানালার সামনে ডুবে যাওয়া সূর্যটা দেখতে পেলাম।

    ReplyDelete

Please, no abusive word, no spam.