Saturday, January 31, 2009

আপন মানুষদের কাছে ফিরে যাবো!

আপন মানুষদের কাছে ফিরে যাবো

এখানে মানুষ থাকে, এই নির্দয় নিষ্প্রাণ দেশে,
এই লৌহপুরীতে?
এই শহরের ভিড়ে পাখিদের ওড়াউড়ি নেই,
গাভীর হাম্বা রব কখনো শুনি না;
শুধু অচেনা মানুষের কোলাহল, গাড়ির কর্কশ শব্দ

বাড়ির উঠানে এখানে ওঠে না চাঁদ, নদীময় তারাভরা
দেখি না আকাশ
জুড়ায় না ক্লান্ত দেহ দখিনা বাতাস

এখানে মানুষেরা এক সাথে হেঁটে যায় কেই কাউকে চেনে না, মানুষ
এখানে থাকে?
ঢের হয়েছে বিদ্যা, ঢের হয়েছে প্রাপ্তি, তবু যেটুকু জীবন
আছে, বুকে নিয়ে
এবার আপন মানুষদের কাছে ফিরে যাবো, গলা
ছেড়ে ডাকবো বাহার কাকা,
কানু ভাই তোমরা কোথায়?
ছি, এখানে মানুষ থাকে, এই সোনার খাঁচায়, ইটের জঙ্গলে,
বন্দিশালায়
হোটেলের বদ্ধ ঘরে, ফ্ল্যাট বাড়ির চার দেয়ালের মধ্যে
বৈদ্যুতিক আলোর এই অন্ধকারে,
এই স্নেহহীন, মায়াহীন, জলবায়ু শুন্য জতুগৃহে?
কতোদিন শুনি না ঘুঘুর ডাক, রাখালের বাঁশি,
টানা বাতাসের শব্দ
দেখিনা সবুজ মাঠ, উধাও দিগন্ত
ঘরের পিছনের ছোট্ট জংলায় দোয়েলের উড়াউড়ি,
কোথাও দেখিনা একটি ধানের শীষে গঙ্গাফড়িং,
লাউ জাংলার পাশে স্থলপদ্ম,
এখানে কী পেয়েছি প্রচুর সুখ, পেয়েছি প্রচুর শান্তি,

এবার অর্ধেক মানুষ আমি খুইয়ে এখানে
সব অনুভুতি, শুদ্ধতা, আনন্দ
সেই আপন মানুষদের কাছে ফিরে যাবো।
সেই বন্ধুগাছ, বন্ধুপাখি, ডোবার কচুরি ফুল,
সেই কাদামাটি জলে ভেজা বাড়ি
কাজলাদিদির কথা লেখা সেই পাঠ্যবই, তোমাদের কারো
কিছুই জানি না;
পাখিরা যেমন আপন পাখিদের সাথে মিশে যায়
আমিও তেমনি আপন মানুষদের মাঝে মিশে যাবো
প্রিয় বৃক্ষ, প্রিয় নদী, আপন মানুষ।

[মহাদেব সাহা]

Something, you can't deny!!!

6 comments:

  1. Because it only creates a sense of need to go back home, but it cannot push that sense into practical consideration...

    ReplyDelete
  2. অনেক দিন আগে লেখা এই কবিতাটার ছায়া খুজে পেলাম।

    চলে যাওয়া

    অনেক দিনের প্রতিক্ষার সমাপ্তি ঘটিয়ে
    এবার আমি তোমাদের শহর ছেড়ে চলে যাব
    অতলান্তিক গভীরতা নিয়ে আমার পকেট একেবারে ফাঁকা
    হীরন্ময় উজ্জলতার একফোঁটা শিশিরকণাও তুলে নেইনি তাতে
    ফেলে যাচ্ছি অনেক দিনের জমানো পুরনো ডাকটিকিটের মত
    একগুচ্ছ রূপালী বন্ধন ৷
    এমনকি সাথে নেইনি মগজের দরজায় বাসা বেঁধে থাকা
    গৃহিনী কাকের মত পান্ডুলিপির স্তুপ ৷


    আমার ঠোঁটে তোমাদের কোন নারীর ওষ্ঠের স্পর্শ নেই
    আমার আঙুল ধরেনি তোমাদের কোন শিশু
    আমার বুকপকেটে নেই দীঘির জলের মত কোন চোখ
    আমার গ্রীবায় তোমাদের ক্ষৌরকারের চিণ্হ নেই ৷


    তোমাদের শহরে একটুকরো নীলিমার মত কোন স্থান নেই
    তোমাদের শহরে একফোটা অশ্রুর মত কোন জলাধার নেই
    তোমাদের শহরে কারো চোখে নেই পূর্নিমার ঊজ্জলতা
    তোমাদের শহরে কারো চুলে নেই সবুজ বাতাসের ঘ্রান


    তোমাদের শহরে আমি চেয়েছি সোনালী বিদ্যুত, পাইনি
    তোমাদের শহরে আমি চেয়েছি জলজ শব্দমালা, পাইনি
    তোমাদের শহরে আমি চেয়েছি কাতর নৈশ্যব্দ , পাইনি
    তোমাদের শহরে আমি চেয়েছি নিবিড় উপমা , পাইনি


    তোমাদের শহরের দর্জি নির্দ্বিধায় বানায় আমার জন্য জামা,
    ভেবে নিয়ে - ঠিকঠাক এঁটে যাব আমি
    তোমাদের শহরের নগরকর্তা নির্দ্বিধায় সত্যায়িত করেন আমার চরিত্র
    যদিও মাঝেমাঝে নিজেও ঠিক বিশ্বস্ত থাকি না
    তোমাদের গ্রন্থাগারিক নিজেই পিঠ চাপড়ান ধরে নিয়ে
    আমার প্রয়োজনীয় জ্ঞান ভান্ডার সঞ্চিত আছে গ্রন্থাগারে, পুরু ধুলোয়
    ঢাকা
    তোমাদের সঙ্গীতঙ্গরা বাধেন আমার জন্য সুর
    তাতে যেন বেজে ওঠে আমার সকল গ্রন্থিমালা


    তোমরা আমৃত্যু বাস করো আশার বারান্দায়
    আমি হতাশার চোখ ছাড়া আর কিছুই দেখিনি
    সাফল্যের কুয়াশা সর্বদা ঘিরে রাখে তোমাদের
    আমি ব্যর্থতার স্তুতিতে নিরন্তর মেতে আছি
    ক্রমশ আকাশ ছুঁয়েছ তোমরা
    আমি এখনো স্পর্শ পাইনি জলের


    তোমাদের হাসি কৃত্রিম
    তোমাদের দৃষ্টি ঘোলাটে
    তোমাদের আবেদন ক্লান্ত
    তোমাদের ত্বক মৃত


    আমার বিস্ময় তোমাদের প্রজ্ঞা
    আমার ক্লান্তি তোমাদের প্রথা
    আমার স্বপ্ন তোমাদের নিদ্রা
    আমার প্রেম তোমাদের শয্যা


    অনন্ত রাত্রির মত একাকী জেগে
    নক্ষত্রবীথিকার কোন এক সবুজ তারার মত দ্বীপে চলে যাব
    ফেলে যাব যাকিছু অর্জন তার যাকিছু পেয়েছি আর যাকিছু নয় ৷
    সাগরের ঘ্রানের মত তোমার শরীর থেকে উঠে আসা
    কুয়াশার চাদরে জড়িয়ে কেটেছে অনেক দিন
    রূপোলি মাছের ঝাঁকে
    নিরিবিলি বিকেলে
    ব্যস্ত জনপদে
    ব্যান্কে রেস্তোরায়
    ভাষায় ও নৈশ্যব্দ্যে
    অনেকদিন কেটে গেছে
    এবার চলে যাব ৷

    ReplyDelete
  3. এমন দিন কি আর আসবে?

    আসবে কি ফিরে সেই সব দিন,
    সারারাত ঘুম ঘুম চোখ,
    কাক ডাকা ভোরে সজীবের নাস্তা;
    ফিরে পাবো কি সেই মেঘকন্যা,
    প্রত্যাখানের আগুনে পোড়া একটা শুকনো মুখ;
    ট্রেনের জানালায় শুকিয়ে যাওয়া নোনা কান্না।

    সত্যিই, কি ফিরে যাবো
    সেই নোনা ধরা চার দেয়ালে,
    আর কখনো ধরবো কি
    সেই প্রৌড়া প্রেয়সীর হাত;
    অনেক ঝগড়ার শেষে
    আবার কখনো সে কি বলবে আমায়ঃ
    মরগে যাহ্‌!

    ফিরে পাবো কি সেই
    বাড়ীর পাশের আম গাছ;
    শুনবো কি আর কখনো শ্লেষমাখা কৌতুকঃ
    "লুছি খালাম্মার একমাত্র ছেলেটা"

    নিশ্চয়তা দিতে পারো কি-
    ফিরে পাবো সেই সব দিন।

    ReplyDelete

Please, no abusive word, no spam.