Monday, August 31, 2009

বিচ্ছিন্ন মানুষ!

মানুষ এক অদ্ভুত প্রানী এই অদ্ভুত গ্রহে, মানুষ কি কখনও জানে সে কি চায়? গত এক বছরের নিষঙ্গ জীবনে কতবার ভেবেছি আহ! যদি পেতাম একজন মানুষ যার সাথে কথা বলা যাবে, আর আজ যখন পেলাম তখন খুজে মরি আমার হারিয়ে যাওয়া নিসঙ্গতা। আমি হয়ত নিজেই জানি না আমি কি চাই। যা চাই, তা আদঔ কি চাই, যা পাই কেনই বা তা চাই? অনেক প্রশ্নের ভিরে আমি খুজে ফিরি নিজেকে প্রতিনিয়ত। বব ডিলনের মত আমারও খুব জানতে ইচ্ছে করে কতটা পথ পেরুলে পরে মানুষ বলা যায়?

মানুষ! বিচ্ছন্ন এই গ্রহের বিচ্ছিন্ন মানুষ! আমরা সবাই কি বিচ্ছিন্ন নই? খুব জানতে ইচ্ছে করে, কোন অদ্ভুত রসায়ন মানুষকে মানুষ বানায়? মানুষ কি শুধুই একটি মানুষ নাকি অনেক মানুষের একটা সম্মিলিত প্রতিচ্ছবি? মাঝে মাঝে মনে হয় আমার ভেতরের মানুষটা কে বার করে জিঙ্গেস করি, সে কি চায়? আমি জানি সেও আমার মত অন্ধ, সেও কিচ্ছু জানে না, শুধু জানে বেচে থাকতে। আমি আসলে কিছুই জানি না, আমি শুধু জানি আমার কি নাই। আমি বার বার প্রতিবাদ করি আমার কেন নাই। আমি ভুলে যাই আমার কত কি আছে, আমার আছে জীবন, আমার আছে অদ্ভুত এক রসায়ন, যা আমাকে প্রতিনিয়ত মানুষ বলে মনে করিয়ে দেয়।

আমি কেন এমন হলাম? যদি এমন না হতাম তবে কেমন হতাম? কেমন হলে আমার মনে হত আমি ভাল আছি? কেমন হলে মনে হত আমি ঠিক আমার মত? আমার কত প্রশ্ন! আমার কত কিছু জানার আছে, আমি জানতে চাই, ঠিক আমার মত করে। পারি না, জানি না পারব কি না, জানি না কবে পারব, তবে একদিন হয়ত পারব, ঠিক পারব।

3 comments:

  1. he bichhinno groher bichhinno manus, amio tomake jante chai.... so keep writing ....

    ReplyDelete
  2. I think I can relate to a lot of things you say here. I have a blog of my own, although not as beautiful as yours. Keep on writing, it's always nice to get a male perspective on various matters of the heart.

    ReplyDelete
  3. Khalil Gibran- one of my most favorite authors. I especially love his poem "My friend"- a unique piece indeed.

    ReplyDelete

Please, no abusive word, no spam.