Thursday, March 18, 2010

স্বপ্নভরা দিনগুলো মোর!

অনেকটা হুজুগের বসেই ঢাকা থেকেই পারি জমিয়েছিলাম এই ছোট্ট শহর নরম্যানের উদ্দেশ্যে। আমার আশে পাশের সবাই চলে যাচ্ছিল স্বপ্নের দেশ আমেরিকায়, আমিও লোটামম্বল নিয়ে সামিল হয়ে গেলাম তাদের দলে। ঠিক কি করব জানা ছিল না, জানা অবশ্য আজও হয়নি, হবেও না কোনদিন মনে হচ্ছে। প্রথমদিকের দিনগুলো পার হয়েছিল সবকিছু বুঝে উঠতে উঠতে। আমি সবচেয়ে বেশী সময় নিয়েছিলাম ঠিক কি করতে হবে বুঝে উঠার জন্যে।

একটা ভাল বেপার হয়েছিল আমেরিকার প্রথমদিকের দিনগুলোতে। আমেরিকানরা খুব ভাল ব্যবসায়ী, তাই ওদের প্রেজেন্টেশন জিনিশটা খুব ভাল জানে। ওদের ওদ্ভুত ভিশন আছে। খুব সাধারন একটা জিনিশকে ওরা প্রেজেন্টেশনের মাধ্যমে অসাধারন বানিয়ে ফেলে। আসমান-জমিন স্বপ্ন দেখে ওরা খুব সাধারন জিনশ নিয়েও। আমার মধ্যেও বেপারটা খানিকটা ঢুকেগিয়েছিল। আসলে ঢোকা বলা ঠিক না, বেপারটা আগের থেকেই ছিল, আবার মাথাচারা দিয়ে উঠেছিল। আবার সেই একই ভুল! হা্য় আমি আবার একি ভুল কি করে করলাম! ঠিক কতবারের মাথায় আমার শিক্ষা হবে, আল্লাহই জানেন।

যাইহোক আমেরিকার প্রথমদিকের দিনগুলো কেটেছিল স্বপ্ন দেখতে দেখতে, কত কি আবল তাবল স্বপ্ন দেখতাম, দেখতে দেখতে হঠাৎ নিজেকে আবিস্কার করলাম বাস্তবের বাইরে! মন মেজাজটা খুবই খারাপ হয়ে আছে! সব ছেড়েছুড়ে কোথাও চলে যেতে ইচ্ছে করতেছে। আমি ক্লান্ত!

1 comment:

  1. চলে আসেন ভাই, দেশে চলে আসেন :)

    ReplyDelete

Please, no abusive word, no spam.